সদর দক্ষিনে শ্যামল বাংলা জৈব সারের কার্যকর ও লাভজনক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

Mashiur
By Mashiur ফেব্রুয়ারি ২, ২০১৬ ১৫:২৯

হুমায়ুন কবির মানিক : শ্যামল বাংলা কৃষি ফার্ম লিমিটেডের উদ্যোগে ”উফসী ধান চাষে রাসায়নিক সার ও কীটনাশকের বিকল্প হিসেবে শ্যামল বাংলা জৈব সার এর কার্যকর ও লাভজনক প্রয়োগ” শীর্ষক সেমিনার গতকাল কুমিল্লা সদর দক্ষিনের জামমুড়ায় অনুষ্ঠিত হয়। এতে মুখ্য আলোচক ছিলেন, শ্যামল বাংলা জৈব সার এর উদ্ভাবক মো: মাহফুজুল কাদের।

পেরুল (উত্তর) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসেম মজুমদার এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চরবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুল হক। বিশেষ অতিথি ছিলেন, সমাজ সেবক নজির আহম্মদ,বিশিষ্ট ব্যবসায়ী হাজী লোকমান হোসেন, সমাজ সেবক মো: শরীফুল ইসলাম। সেমিনারে উম্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন, শ্যামল বাংলা কৃষি ফার্ম কর্মকর্তা আবু তাহের, শ্যামল বাংলা জৈব সার পেরুল এরিয়ার এজেন্ট সাইফুল ইসলাম, চাষী রুহুল আমিন, আবুল কালাম,আরব আলী, জুয়েল উদ্দিন প্রমূখ।

সেমিনারে বক্তরা বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় ৮২ লক্ষ হেক্টর জমিতে ইরি ধান চাষাবাদের জন্য ৩৭ লক্ষ টন বিভিন্ন প্রকার রাসায়নিক সার ও ৫ লক্ষ টন কীটনাশক এবং সমপরিমান আগাছানাশক ওষুধ ব্যবহার হচ্ছে।  এ বিপুল পরিমানে রাসায়নিক পদার্থ ব্যবহারের কারনে পরিবেশের উপাদান মাটি, পানি ও বাতাস ব্যাপক দূষিত হচ্ছে। ফলে কৃষি পেশা অত্যন্ত ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ আবস্থায় পরিনত হয়েছে। তাই রাসায়নিক সার ও কীটনাশকের বিকল্প হিসেবে শ্যামল বাংলা জৈব সার ব্যবহার সকল চাষীদের কার্যকর ও লাভজনক।

(24)

Mashiur
By Mashiur ফেব্রুয়ারি ২, ২০১৬ ১৫:২৯
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Leave a Reply