মনোহরগঞ্জে শ্যামল বাংলা জৈব সারের তত্ব প্রয়োগ ও ফলাফল বিষয়ক আলোচনা সভা

LaksamDotKom
By LaksamDotKom জানুয়ারি ২৫, ২০১৮ ১৫:০২

মনোহরগঞ্জে শ্যামল বাংলা জৈব সারের তত্ব প্রয়োগ ও ফলাফল বিষয়ক আলোচনা সভা

মনোহরগঞ্জ প্রতিনিধি:কুমিল্লার মনোহরগঞ্জে শ্যামল বাংলা জৈব সারের তত্ব প্রয়োগ ও ফলাফল বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মনোহরগঞ্জের ফেনুয়া মহিলা দাখিল মাঠে শ্যামল বাংলা লিমিটেড এ আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান আলোচক ছিলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, চাষাবাদে জীব প্রযুক্তি ও শ্যামল বাংলা জৈব সার এর উদ্ভাবক মো: মাহ্ফুজুল কাদের। ফেনুয়া মহিলা দাখিল মাদ্রসার সুপার মো: শাহ আলমের সভাপতিত্বে সভায় আলোচনায় বক্তব্য রাখেন, মাদ্রাসার সহকারী শিক্ষক মো: তাজুল ইসলাম, মেজবাউল আলম মজুমদার, শ্যামল বাংলা লিমিটিডের কুমিল্লা অঞ্চলের এরিয়া ম্যানাজার আবু তাহের তরু, বিশিষ্ট সমাজ সেবক আবদুল হাই, জাহাঙ্গীর আলম প্রমূখ।

আলোচনা সভায় চাষাবাদে জীব প্রযুক্তি ও শ্যামল বাংলা জৈব সারের উদ্ভাবক মো: মাহফুজুল কাদের বলেন, শ্যামল বাংলা জৈব সার প্রয়োগে যে কোন ফসলে সর্বোচ্চ ফলন পাওয়া যায় এবং এ সার প্রয়োগের পর কোন প্রকার রাসায়নিক সার ও কীটনাশকের প্রয়োজন হয় না। এছাড়া দীর্ঘ দিন ধরে রাসায়নিক সার প্রয়োগে মাটিতে জৈব পদার্থের যে, ঘাঠতি সৃষ্টি হয় শ্যামল বাংলা জৈব সার মাটিতে জৈব পদার্থ ও জৈবিক ক্রিয়া বৃদ্ধি করে মাটিকে উর্ব্বর করে। এ সারের নুন্যতম খরচে সর্ব্বোচ ফলন প্রাপ্তীসহ দিন দিন মাটির উর্ব্বতা বৃদ্ধি পায় ফলে সারের পরিমান ও খরচ হ্রাস পায়।

সভাপতি তার আলোচনায় বলেন, মাটি ও পানির দূষণরোধে ও দূষনমুক্ত চাষাবাদ বাস্তবায়নে শ্যামল বাংলা জৈব সার প্রয়োগে চাষাবাদের জন্য কৃষকদের প্রতি আহবান জানান।উল্লেখ, মো: মাহফুজুল কাদের দীর্ঘ ১২ বছর শ্যামল বাংলা জৈব সারের উপর পরীক্ষা নিরীক্ষা শেষে দূষণমুক্ত এবং নূন্যতম খরচে সকল ফলন প্রাপ্তির বিষয় কৃষদের নিশ্চিত করেন।

(71)

LaksamDotKom
By LaksamDotKom জানুয়ারি ২৫, ২০১৮ ১৫:০২
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Leave a Reply