স্থানীয়দের আপত্তিতে রাজউকের প্রকল্প স্থগিত

LaksamDotKom
By LaksamDotKom অক্টোবর ১৪, ২০১৭ ০৯:৩৭

স্থানীয়দের আপত্তিতে রাজউকের প্রকল্প স্থগিত

ঢাকা : জাপানী স্টাইলে ব্লক ভিত্তিক পুরান ঢাকাকে আধুনিক শহর হিসেবে গড়তে রাজউকের প্রকল্পের প্রতি স্থানীয়দের আপত্তির কারণে পাইলট প্রকল্প স্থগিত ঘোষণা করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।আজ নগর ভবনে আয়োজিত এক মতবিনিময় সভায় জনমতের প্রতি সম্মান জানিয়ে মেয়র এই ঘোষণা দেন। রাজধানীর পুরান ঢাকাকে আধুনিক শহর গড়ে তোলার লক্ষ্যে ‘পরীক্ষা মূলকভাবে বংশাল পাইলট প্রকল্পের বাস্তবায়ন নিয়ে সম্ভাবতা যাচাই’ বিষয়ে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সাঈদ খোকন বলেন, নয়াবাজার ও ইংলিশ রোড এলাকায় ডিএসসিসির ৭ একর খাস জমি বেদখলে রয়েছে। ডিএসসিসির ওই জমির উপর রাজউকের আরবান রিডেভলপমেন্ট প্রকল্প বাস্তবায়ন করা যাবে।মতবিনিময় সভার শুরুতে আরবান রিডেভলপমেন্ট প্রকল্পের পরিচালক প্রকৌশলী আশরাফুল ইসলাম প্রজেক্টরের মাধ্যমে বিশ্বের অন্য সকল পুরানো শহর কিভাবে বদলে গেছে এবং পুরান ঢাকার বংশাল এলাকায় পাইলট প্রকল্পে কি ধরনের নাগরিক সুবিধা দেয়া হবে এসব তুলে ধরেন।

তিনি জানান, প্রথমে ১০ দশমিক ২৭ একর জমির উপরে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। সেখানে একটি স্কুল, শিশু ও বয়স্কদের জন্য উন্মুক্ত স্থান এবং একটি মসজিদ স্থাপন করা হবে। এছাড়া মূল সড়ক ৪০ ফিট প্রস্থ এবং অভ্যন্তরীণ সড়ক ২০ ফিট প্রস্থ করা হবে।বংশাল এলাকায় রাজউকের এক জরিপের তথ্য তুলে ধরে তিনি জানান, প্রকল্প এলাকায় ৩০৯টি বিল্ডিং-এর স্থলে ২৯টি উচু বিল্ডিং নির্মাণ করা হবে এবং ৩১৬টি দোকানের স্থানে ৭৬৮টি দোকান হবে।বংশাল এলাকার একাধিক জমির মালিক তাদের মতামত তুলে ধরে এই প্রকল্পের বিরোধীতা করেন।

ওই এলাকার পঞ্চায়েত সভাপতি হাজী আওলাদ হোসেনসহ স্থানীয় বাসিন্দা হাজী রহমত উল্লাহ, হাজী নাসির উদ্দিন ও হাজী মোস্তফা বলেন, এই প্রকল্প বাস্তবায়ন করতে গেলে রাজউক অনেক খরচের সম্মুখীন হবে। এছাড়া এই এলাকা পুরান ঢাকার মধ্যে অনেক উন্নত।রাজউকের কাছে অনেকে জানতে চান, এক কাঠা জমির উপরে ৫তলা বাড়ি। তারা ৫ ভাই ও ৫ বোন। এক্ষেত্রে রাজউক কিভাবে অংশীদারদের পাওনা বুঝিয়ে দিবে?

স্থানীয় আরেক বাসিন্দা জানতে চান, ‘যত দিন প্রকল্প চলবে ততদিন তারা বাসা ভাড়া পাবেন না, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ সময় কি রাজউক তাদের খরচ চালাবে ?’রাজউক এসব প্রশ্নের কোন জবাব দিতে পারেনি। এরপর এলাকাবাসীর মতামতের প্রতি গুরুত্ব দিয়ে জনপ্রতিনিধি হিসেবে সাঈদ খোকন প্রকল্প স্থগিতের ঘোষণা দেন।মতবিনিময় সভায় রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান, স্থানীয় ৩৫ নং ওয়ার্ড কাউন্সিলর আবু সাঈদসহ প্রায় ৫০জন জমির মালিক উপস্থিত ছিলেন।

(0)

LaksamDotKom
By LaksamDotKom অক্টোবর ১৪, ২০১৭ ০৯:৩৭
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Leave a Reply