কবি কাজী রিয়াজুল হাসান

LaksamDotKom
By LaksamDotKom সেপ্টেম্বর ১৯, ২০১৭ ১৪:৫০

কবি কাজী রিয়াজুল হাসান

আজিম উল্যাহ হানিফ: কাজী রিয়াজুল হাসান একজন কবি,ছড়াকার। পেশাগত ছিলেন কৃষি ব্যাংকের একজন কর্মকর্তা। বংশগত কাজী পরিবারের সন্তান হিসেবে কাজী না হলেও সাহিত্যের সাথে পুরোপুরি লেগে ছিলেন। ৬৫ বছরের জীবনে প্রচুর লেখালেখি করেও তিনি তেমন একটা পরিচিত হয়ে উঠতে পারেননি বটে,তবে তার লেখা তাকে দীর্ঘদিন মানুষের কাছে গ্রহণযোগ্য করে রাখবে বলে মনে করি। তার কবিতা, দর্শন ও বিশ্লেষন দেখে মনে হলো উনি অনেক মেপেও চিন্তা করে একেকটি কবিতা রচনা করেছেন।

তিনি ১৯৫২ সালের ৫ জুন সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। মৃত্যুবরণ করেন ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে। দীর্ঘ ৬৫ বছরের জীবনে প্রচুর লেখালেখি করেছেন তিনি। তার প্রকাশিত গ্রন্থগুলো হলো-মা বাবা এই হৃদয়পটে, রাজনীতির এই রঙ্গমঞ্চে, শেখ-কাজীদের গল্প শোনো, ভালোবাসার পোষ্টমর্টেম, অনুভূতির প্রতিবিম্ব, কষ্টের সোনালী স্বপ্ন, কাল¯্রােতে ভেসে যায় স্বপ্নে মঞ্জিল।

এছাড়াও তার অনেক লেখা গ্রন্থ ও বই অপ্রকাশিত রয়ে গেছে। ব্যক্তিজীবনে তিনি ছিলেন ২ সন্তানের জনক। একটি কবিতায় তিনি লিখেছেন- কোথা থেকে যাচ্ছি কোথায় কালের সাগর দিয়ে পাড়ি, আজ অবেলায় ভেবে ভেবে যাচ্ছে থেমে বোধের গাড়ি।’ তিনি চিরদিনের জন্য চলে গেলেও রেখে গেছেন অনেকগুলো সাহিত্য কর্ম ও কবিতা। যা ভবিষ্যত থেকে ভবিষ্যত প্রজন্মকে মনের খোরাক যোগাবে। তিনি আমৃত্যু যোগ দিতেন দেশের নানান স্থানে সাহিত্য আড্ডায়।

 

(1)

LaksamDotKom
By LaksamDotKom সেপ্টেম্বর ১৯, ২০১৭ ১৪:৫০
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Leave a Reply