চিঠিপত্র বিভাগ

LaksamDotKom
By LaksamDotKom আগস্ট ১৯, ২০১৭ ০৮:২৭

চিঠিপত্র বিভাগ

ছাত্রাবাস চালু করা হোক

নবাব ফয়জুন্নেছা সরকারি কলেজটি কুমিল্লার লাকসামে ডাকাতিয়া নদীর তীরে অবস্থিত। আশেপাশে অনেকগুলোর উপজেলা-থানার শিক্ষার্থীরা এখানে ইন্টারমিডিয়েট,ডিগ্রি ও অর্নাসে পড়াশুনা করে আসছে। শিক্ষার্থীদের জন্য আবাসিক হিসেবে নির্মান করা হয়েছিল ২টি হল। ছাত্রীদেরটি এখনো সচল বা চালু থাকলেও বিগত ২০ বছর ধরে বন্ধ রয়েছে ছাত্রদের হলটি। বর্তমান জনবান্ধব সরকারকে অনুরোধ করবো ছাত্রদের জন্য আরেকটি হল নির্মাণসহ বন্ধ হওয়া হলটি চালু করা হোক।

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচরকে মূল্যায়ন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, কুমিল্লা জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি, দেশ স্বাধীনের পর কুমিল্লা জেলা পরিষদের প্রথম প্রশাসক, বিশিষ্ট আইনজীবী, বয়োবৃদ্ধ আওয়ামীলীগ নেতা এডভোকেট আহমেদ আলী সাহেবের ত্যাগ-শ্রম-ঘাম অনুযায়ী একটু খানি মূল্যায়ন কি দেওয়া যেতে পারে না? ১৯৫২ সালে ভাষা সংগ্রামেও রয়েছে ওনার অনেক অবদান। বঙ্গবন্ধু ও দেশ মাতৃকার টানে সবর্দা মানুষের উপকারকারী মানুষটি বয়সের ভারে ন্যুজ¦ হয়ে আছেন। তাকে এক নজর দেখে আসা ও উচিত তরুন প্রজন্মসহ সকলের।

প্রতিটি জেলায় বঙ্গবন্ধুর নামে সড়ক হোক

বর্তমান বাংলাদেশে ৬৪টি জেলা রয়েছে। সবগুলো জেলা শহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি করে সড়কের নামকরণ করার আকুল আবেদন জানাচ্ছি।

রেীফ-জালাল-আউয়ালের নামে মিলনায়তন করা হোক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম ঘনিষ্ঠ সহচর ছিলেন কুমিল্লা জেলা আওয়ামীলীগের প্রাক্তন সাধারণ সম্পাদক অধ্যক্ষ আবদুর রউফ, সাবেক সংসদ সদস্য জালাল আহমেদ, আওয়ামীলীগ নেতা আবদুল আউয়াল। আইয়ুব খানের আমল তথা যুদ্ধ পরবর্তী সময়ে কুমিল্লাতে যে কয়জন আওয়ামীলীগের নেতাকর্মী জাতির জনকের ভালোবাসা ও সম্মান পেয়েছেন,তাদের মধ্যে এই তিন জন উল্লেখযোগ্য। এই তিন নেতার স্মৃতি সংরক্ষনের তাগিদে ছোট্ট পরিসরে হলেও একটি মিলনায়তন করা হোক। অন্তত পরবর্তী প্রজন্মরা ওনাদের সম্পর্কে জানতে পারবে।

অধ্যক্ষ কালামের নামে সড়ক হোক

কুমিল্লার অন্যতম আওয়ামীলীগ নেতা, সাবেক সংসদ সদস্য,চিরকুমার অধ্যক্ষ আবুল কালাম মজুমদার দীর্ঘ অনেক বছর আগে প্রয়াত হয়েছেন। কিন্তু তার অমরকীর্তি এখনো রয়ে গেছে। উনি লালমাই ডিগ্রি কলেজ, বাগমারা মহিলা কলেজ সহ অসংখ্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে গেছেন। ত্যাগী-পরিশ্রমী ও নিরহংকার মানুষটির নামে কুমিল্লা থেকে বাগমারা সড়কটি বা অন্য কোন সড়কের নাম করণ করলে বর্তমান সময়ের মানুষরাসহ ভবিষ্যত প্রজন্মরা ওনার সম্পর্কে জানতে পারতো।

প্রাক্তন রাষ্ট্রপতির নামে ছাত্রাবাস করা হোক

দেশের প্রাক্তন রাষ্ট্রপতি জিল্লুর রহমান সাহেব প্রয়াত হয়ে গেছেন। ওনার অনেক কর্মকান্ড সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে। কিন্তু বর্তমান জনবান্ধব সরকারের নিকট আকুল আবেদন করবো মানুষটির নামে দেশের যে কোন সরকারি কলেজ বা পাবলিক কলেজে একটি ছাত্রাবাস করা হোক। এতে শিক্ষার্থীরা ওনার সম্পর্কে জানার পথ সহজ হবে।

জাতীয় ৪ নেতার মূর‌্যাল নির্মিত হোক

জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজ উদ্দিন আহমেদ, মুনসুর আলী, কামরুজ্জামান সাহেবের নামে কুমিল্লা জেলা শহরে একটি মূর‌্যাল নির্মিত হোক। একসাথে চারনেতার একটি মূর‌্যাল নির্মিত হলে এতে করে বর্তমান মানুষরা সহ ভবিষ্যত প্রজন্মরা ওনাদের সম্পর্কে জানতে পারবে।

ডাকসু-চাকুসসহ ছাত্রসংসদ নির্বাচন চালু হোক

বিগত ২০ বছর ধরে ডাকসু-চাকসুসহ দেশের কলেজ-বিশ্ববিদ্যালয় লেভেলের প্রায় কয়েক শতাধিক প্রতিষ্ঠানে ছাত্রসংসদ নিবার্চন বন্ধ রয়েছে। এতে করে আগামীদিনের পথপ্রদর্শক, নেতা ও কর্ণধার তৈরি হচ্ছে না। হচ্ছে,বাট নেতৃত্বের বিকশিত হওয়ার অন্যতম একটি মাধ্যম হচ্ছে বড় কোন দলের নেতৃত্ব দেওয়া। আর সেটি যদি হয় দেশের সরকারি কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত। তাহলে তো শিক্ষার্থীদের দাবি দাওয়াসহ নানান কাজে ও কর্মে কেমন কাজ করতে পারবে,তা বুঝা যায় সেখানে। তাই সংশ্লিষ্ট কর্তপক্ষকে বলবো সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশ, সো ছাত্রদের নিবার্চন দিন,চালু করে দিন, এই ব্যাপারে সহযোগিতা করুন। নয়তো এমনো হতে পারে আপনার আমার অবর্তমানে আগামী ১ শত বছর পর হলেও এই দেশের হাল ধরার কেউ থাকবে না,নেতৃত্ব দিতে কেউ চাইবে না। তাই আসুন নেতৃত্ব সৃষ্টি করি কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্রসংসদ নিবার্চনের মাধ্যমে।

শেখ রেহানাকে প্রধানমন্ত্রী হিসেবে চাই

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ রেহানাকে বাংলাদেশে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই। জাতির জনকের আমল দেখেনি, কিন্তু শেখ হাসিনার ৩ শাসনামল দেখার সুযোগ হয়েছে, জাতির জনকের সুযোগ্য কন্যা হিসেবে জনাবা শেখ রেহানারও শাসনামল দেখতে চাই। প্রধানমন্ত্রী হিসেবে আমরা পেতে চাই। এই দেশের অপর নাম যেমন বঙ্গবন্ধু,তেমনি শাসক হিসেবে ও চাই বঙ্গবন্ধুর কণ্যাদের। তাই পত্রিকার কলামের মাধ্যমে সচেতন নাগরিক হিসেবে বলবো আগামীদিনে শেখ রেহানাকে প্রধানমন্ত্রী হিসেবে এই দেশ পেলে গর্বিত হবে বলে মনে করি।

 

আজিম উল্যাহ হানিফ
মোবাইল: ০১৮৩৪-৩৮৯৮৭১
তাং-১৯-০৮-২০১৭

(7)

LaksamDotKom
By LaksamDotKom আগস্ট ১৯, ২০১৭ ০৮:২৭
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Leave a Reply