কুসিক নির্বাচনে সুষ্ঠ ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর : প্রধান নির্বাচন কমিশনার

LaksamDotKom
By LaksamDotKom মার্চ ২৫, ২০১৭ ০৮:৫৫

কুসিক নির্বাচনে সুষ্ঠ ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর : প্রধান নির্বাচন কমিশনার

কুমিল্লা : প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, আসন্ন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে সুষ্ঠু ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর।গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টিতে নির্বাচনই হচ্ছে মূল চাবিকাঠি উল্লেখ করে তিনি বলেন, আগামী ৫ বছর নিরপেক্ষ ভূমিকা পালন করার মধ্য দিয়ে দেশে সুষ্ঠু ও গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা হবে।

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণ কর্মকর্তা, প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারদের দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।আজ সকালে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে এ কর্মশালা শুরু হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার নির্বাচনের দিন ভোট গ্রহণ কর্মকর্তাদের স্বাধীনভাবে নির্ভয়ে ও নিরপেক্ষ থেকে সততা, দক্ষতা ও দায়িত্ববোধের সাথে ভোট গ্রহণের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার আহবান জানান।

তিনি বলেন, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে নির্বাচন গ্রহণকারী সংশ্লিষ্ট কর্মকর্তা এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর কারো কোন সৈথিল্যতা বরদাস্ত করা হবে না।নূরুল হদা ভোট চলাকালীন কেন্দ্রে কোন প্রভাবশালীর কোন প্রভাব বা কোন প্রকার বিশৃংখলার ঘটনা না ঘটে, সেদিকে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ দেন।

তিনি বলেন, আন্তর্জাতিক, জাতীয় ও স্থানীয় পর্যায়ে গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখতে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেদিকে লক্ষ্য রেখে সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাদের সততা দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে আগামী ৩০ মার্চ কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আবদুল্লাহ ও অতিরিক্ত সচিব মো: মোখলেছুর রহমান।জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিজিএফআই আঞ্চলিক অধিনায়ক আফম আতিকুর রহমান, বিজিবি আঞ্চলিক অধিনায়ক কর্ণেল গাজী মোঃ আহসানুজ্জামান, পুলিশ সুপার মোঃ শাহ আবিদ হোসেন প্রমুখ।অনুষ্ঠানে জানানো হয় কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে নিয়োগকৃত ১৯৮৭ জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

দু’দিনব্যাপি এ প্রশিক্ষণ কর্মসূচীতে জিলা স্কুলে শুক্রবার প্রথম পর্যায়ে ১২৯৮ জন পোলিং অফিসার এবং আজ দ্বিতীয় পর্যায়ে ১০৩ জন প্রিজাইডিং অফিসারসহ ৬৮৯ জন সহকারী প্রিজাইডিং অফিসারকে প্রশিক্ষণ দেয়া হয়।নির্বাচনে প্রতিদ্বন্ধি প্রার্থী ১৫৮ জনের মধ্যে মেয়র পদে ৪ জন প্রার্থী ২৭টি ওয়ার্ডে ১১৪ জন কাউন্সিলর প্রার্থী এবং ৯টি সংরক্ষিত আসনে ৪০ জন মহিলা কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

সিটি কর্পোরেশনের ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ৪৪৭ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৫ হাজার ১১৯ জন।সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে ১০৩টি কেন্দ্রে ৬২৮টি ভোট কক্ষে ভোট গ্রহণের জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে রিটার্নিং অফিসার রকিবউদ্দিন মন্ডল জানিয়েছেন। তিনি আরো জানান, সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে এখনো কোন অপ্রীতিকর সহিংসতা বা কোন বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি। প্রতিদ্বন্ধিতা প্রার্থীদের ও প্রচার প্রচারণায় কোন অভিযোগ নেই বলে তিনি জানান।

(3)

LaksamDotKom
By LaksamDotKom মার্চ ২৫, ২০১৭ ০৮:৫৫
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Leave a Reply